প্রশ্নঃ গণতান্ত্রিক রাষ্ট্রে একজন নাগরিক কী কী অধিকার ভােগ করে?

অথবা, আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণের কী কী অধিকার রয়েছে? সংক্ষেপে বর্ণনা কর।

ভূমিকাঃ আধুনিক রাষ্ট্রের মূল্যায়ন নির্ধারিত হয়ে থাকে এর নাগরিকদের প্রদত্ত অধিকারের মাধ্যমে। মানুষ সামাজিক ও রাষ্ট্রীয় জীব। সমাজ ও রাষ্ট্রের মধ্যেই মানুষের জন্ম-মৃত্যু, বৃদ্ধি এবং বিকাশ সাধিত হয়। সমাজ ও রাষ্ট্রের বাইরে মানুষ সুন্দর জীবনযাপন করতে পারে না। সমাজ ও রাষ্ট্রের সদস্য হিসেবে তারা কতকগুলাে অধিকার ও কর্তব্য পালন করে।

নাগরিকের অধিকারসমূহঃ একটি গণতান্ত্রিক রাষ্ট্রে একজন নাগরিক তিন ধরনের অধিকার ভােগ করে। যথা- সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার। নিম্নে অধিকারগুলাে আলােচিত হলাে-

(ক) সামাজিক অধিকারঃ নিম্নে সামাজিক অধিকারগুলাের সংক্ষিপ্ত বিশ্লেষণ দেয়া হলাে-

(১) সম্পত্তির অধিকারঃ সম্পত্তির অধিকার বলতে সম্পত্তি অর্জন, ভােগ দখল ও দান বিক্রয়ের অব্যাহত সংযােগকে বুঝায়। যে সম্পত্তি ব্যক্তি তার নিজের শ্রম দ্বারা অর্জন করে সেই সম্পত্তি রক্ষার নিশ্চয়তা রাষ্ট্রকে দিতে হবে।

(২) শিক্ষালাভের অধিকারঃ শিক্ষার অধিকার বলতে লেখাপড়া করার সুযােগ-সুবিধাকে বুঝায়। এক্ষেত্রে সবার সমান অধিকার স্বীকৃত হওয়া আবশ্যক।

(৩) ধর্মীয় অধিকারঃ প্রত্যেক ধর্মের ব্যক্তি যাতে তার ধর্ম ঠিকমত পালন করতে পারে, সেজন্য রাষ্ট্রকে নাগরিকদের অধিকার দিতে হবে।

(খ) রাজনৈতিক অধিকারঃ রাজনৈতিক অধিকারগুলাে নিম্নে আলােচনা করা হলাে-

(১) ভােটাধিকারঃ এই অধিকার অনুযায়ী প্রত্যেক প্রাপ্তবয়স্ক নাগরিকের ভােটাধিকার থাকা উচিত। ভােটদানের মাধ্যমে নাগরিক সরকার গঠনে অংশগ্রহণ করে।

(২) নির্বাচনের অধিকারঃ প্রাপ্তবয়স্ক প্রত্যেক নাগরিকের আইনসভার সদস্যপদের জন্য বা যেকোনাে নির্বাচিত পদের জন্য নির্বাচনে প্রতিযােগিতা করার অধিকার থাকবে।

(৩) সরকারি কাজে নিযুক্তি লাভের অধিকারঃ উপযুক্ত যােগ্যতা থাকলে যেকোনাে নাগরিক যেকোনাে সরকারি চাকরিতে যােগ দিতে পারে।

(গ) অর্থনৈতিক অধিকারঃ অর্থনৈতিক অধিকারগুলাে হলাে-

(১) কর্মের অধিকার, (২) পর্যাপ্ত পারিশ্রমিকের অধিকার, (৩) অবকাশের অধিকার, (৪) বার্ধক্য ও অক্ষম অবস্থায় রাষ্ট্রকর্তৃক প্রতিপালিত হওয়ার অধিকার, (৫)শ্রমিক সংঘ গঠন ও তাতে যােগদানের অধিকার।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, নাগরিকদের যেমন অধিকার ভােগের এখতিয়ার আছে, তেমনি রাষ্ট্রের প্রতি তাদের অনেক কর্তব্য আছে। কর্তব্য বস্তুত সীমিত। নিজ নিজ কর্তব্য পালন না করে রাষ্ট্রের মর্যাদা বৃদ্ধি না করে মানুষের নাগরিক হিসেবে বেঁচে থাকা না থাকা সমান।

Rate this post