প্রশ্নঃ সামাজিক বিচ্যুতি বলতে কী বুঝ?

অথবা, বিচ্যুতি কী?

ভূমিকাঃ যেকোনাে ব্যক্তিই মানসিক চাপের সম্মুখীন হতে পারে। মানসিক চাপ হলাে কোনাে পীড়নমূলক উদ্দীপনার ফলে মানবমনে বা প্রাণীর মনে অস্বস্তিকর অবস্থা সৃষ্টি হওয়া। বাহ্যিক কোনাে উদ্দীপক, যেমন-যুদ্ধ, মহামারী, প্রাকৃতিক দুর্যোগ, অভাব, দারিদ্র্য ইত্যাদি এবং কোনাে অভ্যন্তরীণ কারণ, যেমন-ব্যর্থতা-হতাশা-দ্বন্দ্ব, প্রিয়জন হারানাের ব্যথা, মাতৃস্নেহ থেকে বঞ্চনা, অন্য কোনাে বঞ্চনা, রাগ, বিদ্বেষ ইত্যাদির ফলে মানবমনে চাপ সৃষ্টি হয়।

বিচ্যুতির সংজ্ঞাঃ বিচ্যুতি শব্দের ইংরেজি প্রতিশব্দ হলাে Deviance. বিচ্যুতি বলতে এমন এক ধরনের আচরণকে নির্দেশ করে যা স্বাভাবিক এবং কাঙ্ক্ষিত আচরণের পরিপন্থী। অর্থাৎ সমাজের মূল্যবােধ, রীতিনীতি, ঐতিহ্য ইত্যাদির মাপকাঠিতে যেসব কাজ বা আচরণ অনাকাঙ্ক্ষিত এবং অসমর্থিত অথচ আইনে নিষিদ্ধ নয়, তাকে সামাজিক বিচ্যুতি বলে।

প্রামাণ্য সংজ্ঞাঃ সামাজিক বিচ্যুতি সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে উল্লেখযােগ্য কয়েকজন মনীষীর সংজ্ঞা প্রদান করা হলােঃ

সমাজবিজ্ঞানী রবার্টসন তার Sociology গ্রন্থে বিচ্যুতির সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “বিচ্যুতি হচ্ছে এমন এক ধরনের আচরণ বা আচরণগত বৈশিষ্ট্য যা গুরুত্বপূর্ণ কাঙ্ক্ষিত মূল্যবোধকে ভঙ্গ করে এবং যাকে সমাজের অধিকাংশ মানুষ নেতিবাচকভাবে মূল্যায়ন করে।” 

সমাজবিজ্ঞানী পােপেনাে (Popenoe) তার ‘Sociology’ গ্রন্থে বলেন, ‘Deviance is a behavior that violates the social norms of a group or society.’

প্রখ্যাত নৃতাত্ত্বিক সমাজবিজ্ঞানী মেটা স্পেশার (Meta Spencer)-এর মতে, Any form of behaviour that violates the norms of a social group or a society is deviance.

বিশিষ্ট সমাজবিজ্ঞানী আর টি স্কেফার (R. T. Schaefer) বিচ্যুতির সংজ্ঞা দিতে গিয়ে বলেন, বিচ্যুতি হচ্ছে এমন আচরণ, যা কোনাে গােষ্ঠী বা সমাজের আশা-আকাঙ্ক্ষা বা মানকে ভঙ্গ করে।

এমিল ডুরখেইম (Emile Durkheim) বলেন, সমাজকাঠামাের বৃহৎ অংশ যখন তাদের ন্যায়পরায়ণতা ও সাধুতা হারিয়ে ফেলে মূল্যবোধহীন রাষ্ট্রের বাসিন্দা হয়ে চরম হতাশায় নিমজ্জিত হয়, তখন সেই পরিস্থিতি হলাে বিচ্যুতি।

বিচ্যুতিমূলক আচরণের সংজ্ঞা দিতে গিয়ে সমাজবিজ্ঞানী ড্রেসলার বলেন, Deviant behaviour is the behaviour that varies significantly in direction or degree from the social norm of that behaviour

উপরের সংজ্ঞাগুলাের পর্যালােচনা করলে বিচ্যুতির নিম্নোক্ত বৈশিষ্ট্যগুলাে সুস্পষ্ট হয়ে উঠে। যথা-

(১) বিচ্যুতি হলাে এক ধরনের আচরণ;

(২) এ আচরণ সমাজের মূল্যবােধ এবং আশা-আকাঙ্ক্ষার পরিপন্থীমূলক আচরন;

(৩) এ আচরণ সমাজের বৃহত্তর জনগােষ্ঠীর দৃষ্টিতে অবাঞ্ছিত, অনাকাক্ষিত ও পরিত্যাজ্য।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, সমাজে বসবাস করতে গিয়ে সব সময় মানুষ প্রচলিত সামাজিক বিধিবিধান মেনে চলতে পারে না। জ্ঞাত বা অজ্ঞাতসারে যেভাবেই হােক না কেন সমাজের বিধিবিধান ভঙ্গ করে এমন আচরণই বিচ্যুতি আচরণ বলে বিবেচিত হয়। তবে এসব বিচ্যুতিমূলক আচরণকারীকে সাধারণত আইনের চোখে অপরাধী বলে গণ্য করা হয় না।

Rate this post