১.৫ হিসাববিজ্ঞানের উদ্দেশ্য

Objectives of Accounting

প্রশ্নঃ হিসাববিজ্ঞানের উদ্দেশ্য কী?

ভূমিকাঃ প্রতিটি কাজ সম্পাদনের পিছনে সাধারণত এক বা একাধিক উদ্দেশ্য থাকে। হিসাববিজ্ঞানের ক্ষেত্রেও বিষয়টি ব্যতিক্রম নয়। হিসাববিজ্ঞানের ধারণা বা উৎপত্তির পেছনে এক বা একাধিক উদ্দেশ্য রয়েছে। হিসাববিজ্ঞানের কিছু মৌলিক উদ্দেশ্য রয়েছে যে উদ্দেশ্যগুলাে সাধন করার জন্য হিসাববিজ্ঞান ধারণার উৎপত্তি হয়েছে। সেই উদ্দেশ্যগুলাে । নিম্নে দেওয়া হলাে:

১. লেনদেনসমূহ হিসাবের বইতে সঠিকভাবে লিপিবদ্ধকরণ ছাড়া প্রতিষ্ঠানের আর্থিক ফলাফল ও আর্থিক অবস্থা নিরূপণ অসম্ভব। তাই হিসাববিজ্ঞানের প্রথম এবং প্রধান উদ্দেশ্য হলাে প্রতিষ্ঠানের আর্থিক লেনদেনগুলাে স্থায়ীভাবে হিসাবের বইতে লিপিবদ্ধ করা।

২. একটি নির্দিষ্ট সময় শেষে প্রতিষ্ঠানের আর্থিক কার্যাবলির ফলাফল নিরূপণ করা হিসাববিজ্ঞানের অন্যতম প্রধান উদ্দেশ্য। যাবতীয় আয় ও ব্যয় লিপিবদ্ধ করার মাধ্যমে আর্থিক ফলাফল নির্ণয় করা সম্ভব।

৩. ব্যবসায়ের আর্থিক অবস্থা নিরূপণ তথা সম্পদ, দায় ও মালিকানা স্বত্বের পরিমাণ নির্ধারণ করা হিসাববিজ্ঞানের আর একটি প্রধান উদ্দেশ্য। আর্থিক অবস্থার বিবরণী প্রস্তুত করে বছর শেষে কারবারের আর্থিক অবস্থা জানা যায়।

৪. হিসাববিজ্ঞানের অন্যতম একটি উদ্দেশ্য হলাে প্রতিষ্ঠানের ব্যয় যথাযথভাবে নিয়ন্ত্রণ করা। কারণ ব্যয় নিয়ন্ত্রণের মাধ্যমেই প্রতিষ্ঠানের কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করা সম্ভব হয়। হিসাববিজ্ঞান ব্যবসায়ের যাবতীয় ব্যয় লিপিবদ্ধকরণের মাধ্যমে তা নিয়ন্ত্রণে সহায়তা করে।

৫. প্রতিষ্ঠানের অর্থনৈতিক তথ্যাবলি সংশ্লিষ্ট পক্ষকে জানানাে হিসাববিজ্ঞানের অপর একটি উদ্দেশ্য।

৬. যথাযথ হিসাব সংরক্ষণের মাধ্যমে জাল, জুয়াচুরি ও প্রতারণা রােধের পাশাপাশি তা নিয়ন্ত্রণও সম্ভব। তাই জাল, জুয়াচুরি ও প্রতারণা রােধ ও নিয়ন্ত্রণ হিসাববিজ্ঞানের অন্যতম একটি উদ্দেশ্য।

৭. হিসাববিজ্ঞানের অপর একটি উদ্দেশ্য হলাে কারবারের পরিকল্পনা ও বাজেট প্রণয়নে সহায়তা করা।

৮. সর্বজন স্বীকৃত নীতি অনুযায়ী হিসাব সংরক্ষণ করে তা সবার কাছে উপস্থাপন করা হিসাববিজ্ঞানের উদ্দেশ্য।

৯. সুষ্ঠুভাবে হিসাব সংরক্ষণ করা হলে কারবারি প্রতিষ্ঠানের প্রকৃত ভ্যাটের পরিমাণ এবং আয়ের ওপর প্রকৃত করের পরিমাণ নির্ধারণ করা সম্ভব। সুতরাং ভ্যাট ও কর নির্ধারণ করাও হিসাববিজ্ঞানের একটি বিশেষ উদ্দেশ্য।

১০. ঋণ পরিশােধের সচেতনতা, সঞ্চয়ী ও মিতব্যয়িতা, নৈতিক চরিত্র গঠন ইত্যাদি মূল্যবােধ সৃষ্টি করা হিসাববিজ্ঞানের অন্যতম উদ্দেশ্য।

১১. নিজের কাজের জন্য তৃতীয় পক্ষের কাছে দায়বদ্ধতাই হচ্ছে জবাবদিহিতা। দায়িত্ববােধ সৃষ্টি, সরকার ও সমাজের কাছে জবাবদিহিতাও হিসাববিজ্ঞানের অন্যতম একটি উদ্দেশ্য।

পরিশেষঃ হিসাববিজ্ঞানের উল্লেখিত উদ্দেশ্যসমূহ পর্যালোচনা করলে একথা সুস্পষ্ট হয় যে, আধুনিক ব্যবসায়ের হিসাব পদ্ধতি রক্ষণাবেক্ষণ করাই হিসাববিজ্ঞানের প্রধান উদ্দেশ্য।

Rate this post