প্রশ্নঃ ইতিহাস কী?

অথবা, ইতিহাসের সংজ্ঞা দাও।

ভূমিকাঃ ইতিহাস হলাে মানবসভ্যতার দর্পণস্বরূপ। কোনাে ঘটনার নিরন্তর সত্যানুসন্ধান বা গবেষণা হলাে ইতিহাস। ইতিহাসের বিষয়বস্তু হচ্ছে মানুষ, তার পারিপার্শ্বিকতা এবং সমাজ, সংস্কৃতি ও সভ্যতার বিকাশ, পরিবর্তন ও পতন। এক কথায় মানুষের সাফল্য ও ব্যর্থতার বিজ্ঞানভিত্তিক অনুসন্ধানই ইতিহাসের মূল আলােচ্য বিষয়। এ ছাড়া ইতিহাস পাঠে মানবসভ্যতার প্রধান প্রধান স্তর, সভ্যতার সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিবর্তনের কথা জানা যায়। ইতিহাস আমাদেরকে অতীত সম্পর্কে জ্ঞান দান করে, যার অভিজ্ঞতা নিয়ে বর্তমানে সুখী ও সমৃদ্ধ সমাজ গঠন করতে পারি।

ইতিহাসের সংজ্ঞাঃ ‘ইতিহাস’ শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলাে History. History শব্দটি গ্রীক ও ল্যাটিন শব্দ Historia থেকে এসেছে। যার অর্থ হচ্ছে সত্যানুসন্ধান বা গবেষণা। ইতিহাসের জনক হেরােডােটাস সর্বপ্রথম তার গবেষণাকর্মের নামকরণে ‘Historia’ শব্দটি ব্যবহার করেন। সুতরাং ইতিহাস হলাে মানবসভ্যতার ক্রমবিকাশের ধারাবাহিক বিবরণ যা তার অন্তরালের পারিপার্শ্বিক অবস্থাও অন্তর্ভুক্ত করে। শুধুমাত্র অতীতের বিশেষ তাৎপর্যপূর্ণ ঘটনাই ইতিহাস বলে বিবেচিত এবং এটি ধারাবাহিক হওয়া আবশ্যক। মােটকথা মানবসভ্যতার উষালগ্ন থেকে আজকের এ সুসভ্য জগতে উত্তরণের দীর্ঘপথের সব কর্মকাণ্ডই ইতিহাসের অন্তর্ভুক্ত।

প্রামাণ্য সংজ্ঞাঃ বিভিন্ন ঐতিহাসিক বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ইতিহাসের সংজ্ঞা প্রদান করেছেন। নিচে কয়েকটি গুরুত্বপূণ:সংজ্ঞা উল্লেখ করা হলােঃ

ঐতিহাসিক ই এইচ কার তার ‘What is History’ গ্রন্থে বলেন, “বস্তুত সভ্যতার আদিলগ্ন থেকে শুরু করে মানুষ এবং তার যাবতীয় চিন্তা, বক্তব্য ও কর্মই হচ্ছে ইতিহাস।”

ঐতিহাসিক জনসনের মতে, “যা কিছু ঘটে তাই ইতিহাস, অর্থাৎ অতীতের ঘটনা মাত্রই ইতিহাস।”

ঐতিহাসিক আর জি কলিংউডের মতে, “বৈরতত্ত্ব ও প্রাকৃতিক বিজ্ঞানের ন্যায় ইতিহাসও এক প্রকার বিশেষ জ্ঞান।” তিনি আরাে বলেন, “ইতিহাস হচ্ছে সফল গবেষণা আর অনুসন্ধান যার লক্ষ্য হচ্ছে মানুষের অতীত কার্যাবলি।”

অক্সফোর্ড ইংরেজি অভিধানে বলা হয়েছে, ইতিহাস মানবমনের ঐ শাখা যা অতীত ঘটনাবলির চর্চা করে। ঐসব ঘটনাবলি হয় লিখিত থাকে অথবা অন্যভাবে সত্য হিসেবে গৃহীত হয়। এটি অতীতের আনুষ্ঠানিক ঘটনা যা মানুষের কাজ ও বিষয়াবলির সাথে সমপর্যায়যুক্ত এবং বিশেষভাবে বিভিন্ন দেশ ও জাতি গঠিত ও বিকশিত হয়েছে তারই বিবরণ।

পরিশেষঃ আলােচনার পরিপ্রেক্ষিতে আমরা এ সিদ্ধান্তে উপনীত হতে পারি যে, অজানা বিষয়কে অনুসন্ধান, গবেষণা ও প্রচেষ্টা দ্বারা আবিষ্কার ও উদঘাটনই হচ্ছে ইতিহাস।

4.3/5 - (3 votes)