প্রশ্নঃ নৈতিক সংশয়বাদ কি?

অথবা, নৈতিক সংশয়বাদ কাকে বলে?

অথবা, নৈতিক সংশয়বাদ বলতে কি বুঝ?

অথবা, নৈতিক সংশয়বাদ সম্পর্কে যা জান লিখ।

ভূমিকাঃ পরানীতিবিদ্যা নৈতিক পদ বা ধারণার যৌক্তিক আলােচনা নিয়ে জড়িত। অর্থাৎ, সাম্প্রতিক নৈতিক মতবাদ মুখ্যত নীতিকথার ভাষার বিশ্লেষণ নিয়ে জড়িত। নৈতিক অবধারণের স্বরূপ সম্পর্কে সমকালীন নীতিবিদ্যায় কতকগুলাে মতবাদের আলােচনা করা হয়ে থাকে। এসব মতবাদগুলাের মধ্যে উল্লেখযােগ্য মতবাদ হচ্ছে নৈতিক সংশয়বাদ।

নৈতিক সংশয়বাদঃ নৈতিক সংশয়বাদ এটা দাবি করে যে, এমন কেউই নেই যে কোনাে যােক্তিকতার সঙ্গে কখনাে বলতে পারে যে, কোনাে কিছু হচ্ছে ভালাে বা মন্দ ও ন্যায় বা অন্যায়। কোনাে কাজ ন্যায় ও কোনাে কাজ অন্যায় হতে পারে, কিন্তু কোনটা যে কোনটা তা, জানার কোনাে পন্থা নেই। আদর্শনিষ্ঠ নৈতিক মতবাদ হিসেবে নৈতিক সংশয়বাদের প্রথমে উদ্ভব ঘটলেও নীতিবিদ্যায় নৈতিক অবধারণের অর্থ ও যৌক্তিকতার যুক্তিসম্মত দাবির সম্পর্কে। অবহিত হওয়া ছাড়া নৈতিক সংশয়বাদ বুঝা কষ্টসাধ্য। আর এ হিসেবে নৈতিক সংশয়বাদ পরানীতিবিদ্যার অংশ হিসেবে বিবেচিত হয়ে থাকে। নৈতিক মানদণ্ড তথা অবধারণে অর্থ ও যৌক্তিকতার উপর নির্ভর করেই নৈতিক সংশয়বাদের সুস্পষ্ট রূপ প্রকাশিত হয়ে থাকে। গ্রিক দর্শনে সক্রেটিস যদিও ভালাে-মন্দ, ন্যায়-অন্যায় জাতীয় মৌলিক নৈতিক ধারণাগুলাের অর্থ সম্পর্কীয় সমস্যার কথা তুলে ধরেন এবং তার আলােচনাতে বিশ্লেষণ চিরন্তনের বীজ পরিলক্ষিত হয়, তথাপি বিশ্লেষণী নীতিবিদ্যা বা পরানীতি বিদ্যার পূর্ণাঙ্গ ও প্রকৃত রূপ সাম্প্রতিককালেই বিশেষ করে নৈতিক সংশয়বাদীদের নৈতিক জ্ঞানসম্পর্কীয় এ সম্ভাব্যতার আলােচনার পরেই বিশেষভাবে পরিলক্ষিত হয়ে থাকে। নৈতিক সংশয়বাদ অনুসারে যুক্তিসম্মত ও বস্তুনিষ্ঠ আদর্শনিষ্ঠ নীতি বিদ্যা স্থাপন সম্ভব নয়। নৈতিক সংশয়বাদ এ প্রসঙ্গে মনে করে যে আদর্শনিষ্ঠ নীতিবিদ্যায় যুক্তির প্রকৃতি ও যৌক্তিক অবস্থা এতই অস্পষ্ট যে, আমরা সঠিকভাবে আদর্শনিষ্ঠ নীতিবিদ্যার আলােচনা করতে পারি না। নৈতিক আত্মগতবাদ নৈতিক আপেক্ষিকবাদ ও আবেগবাদ নৈতিক সংশয়বাদের উপর একটা গুরুত্বপূর্ণ অবদান রাখে। নৈতিক সংশয়বাদের ইতিহাস পর্যালােচনা করলে দেখা যায়, প্রাচীন গ্রীসের সােফিস্টদের প্রধান প্রবক্তা প্রােটাগাের বলেন, মানুষ সবকিছুর পরিমাপক। এ থেকে বােঝা যায়, নৈতিকতার কোনাে স্থিরীকৃত বা ধরাবাঁধা মানদণ্ড নেই, বরং ব্যক্তি নিজেই কোনটা ন্যায় বা ভালাে এবং কোনটা অন্যায় বা মন্দ তা নিরূপণ করে।

উপসংহারঃ পরিশেষে বলা যায় যে, নৈতিক জ্ঞান স্থান, কাল, পাত্রভেদে ভিন্ন ভিন্ন রূপের হয়ে থাকে হিসেবে নৈতিক জ্ঞানের মধ্যে কোনাে নিশ্চয়তা বা সার্বজনীনতার লক্ষণ খুঁজে পাওয়া যায় না বলে নৈতিক সংশয়বাদ মনে করে।

Rate this post