প্রশ্নঃ বিচারবাদ বলতে কী বােঝ?

অথবা, বিচারবাদ কী?

ভূমিকাঃ জ্ঞানবিদ্যা দর্শনের একটি গুরুত্বপূর্ণ শাখা। আধুনিককালের দর্শনে জ্ঞানবিদ্যা একটি বিশেষ স্থান দখল করে আছে। জ্ঞানবিদ্যায় জ্ঞানের স্বরূপ, বিষয়বস্তু, বৈধতা, শর্ত, সীমা, উৎপত্তি প্রভৃতি নিয়ে আলােচনা করা হয়। দর্শনের এই শাখায় যথার্থ জ্ঞান সম্ভব কি না, সম্ভব হলে এর সীমা কী, শর্ত বা উৎপত্তি কী, তা নিয়ে বিশদভাবে আলােচনা করা হয়। কান্ট জ্ঞানবিদ্যাকে দর্শনের আদি পর্ব বলে মনে করেন।

কান্টের বিচারবাদঃ বুদ্ধিবাদ ও অভিজ্ঞতাবাদ উভয়ই চরম মতবাদ। বুদ্ধিবাদ বুদ্ধির ওপর এবং অভিজ্ঞতাবাদ। অভিজ্ঞতার ওপর গুরুত্ব আরােপ করে। কান্ট নিজের মতবাদে বুদ্ধিবাদ ও অভিজ্ঞতাবাদের সমন্বয় সাধন করার চেষ্টা করেছেন। কান্ট দেখালেন যে, জ্ঞানের উৎপত্তির ক্ষেত্রে বুদ্ধি ও অভিজ্ঞতা উভয়েরই অবদান আছে। কোনােটিকে বাদ দিয়ে জ্ঞান সম্ভব নয়। কান্টের মতে অন্য বস্তুর মতাে জ্ঞানেরও দুটি দিক আছে। একটি তার আকার যা বুদ্ধির কাছ থেকে পাওয়া যায়, আর একটি উপাদান যা সংবেদন বা অভিজ্ঞতার কাছ থেকে পাওয়া যায়। কান্ট দেখালেন যে, বুদ্ধি কেবল জ্ঞানের আকার দিতে পারে। তার অভিজ্ঞা কেবল জ্ঞানের উপাদান দিতে পারে, কিন্তু জ্ঞানের আকার দিতে পারে না। বুদ্ধিবাদ ও অভিজ্ঞতাবাদের সমন্বয়। তিনি বিচারবাদের মাধ্যমে অভিজ্ঞতাপূর্বক জ্ঞানের সূত্র বের করেছেন। কান্টের বস্তুর দু’টি দিক আছে।

(১) অবসিক দিকঃ বস্তুটি যেভাবে আমাদের সম্মুখে উপস্থিত হয়, তাকেই বস্তুর অবসিক দিক বলা হয়।যেমন- গােলাপ লাল,এই লাল দেখাটাই বস্তুর অবসিক দিক।

(২) অতীন্দ্রিয় সত্তাঃ বস্তুটি আসলে যা তা-ই, যেমন, গােলাপের লাল রঙ-এর বাইরে যে আসল রূপ আছে, সেটাই তার অতীন্দ্রিয় সত্তার দিক। বস্তুর আসল রূপ অজ্ঞাত, অজ্ঞেয়।

কান্টের মতে, ইন্দ্রিয়ানুভূতি ও বােধের আকার বা ধারণাগুলাে বস্তুর প্রকাশিত রূপের ক্ষেত্রেই শুধু প্রযােজ্য, বস্তুর স্বরূপের ক্ষেত্রে নয়। সুতরাং বস্তুর অবভাসই জানা যায়, বস্তুর স্বরূপ অজ্ঞাত ও অজ্ঞেয়। অতীন্দ্রিয় শুধু শুদ্ধ সত্তা চিরকালই অজেয়। তাহলে অতীন্দ্রিয় শুদ্ধ বস্তু বা বস্তুস্বরূপ যে আছে তা-ই বা জানা গেল কী করে এর উত্তরে কান্ট বলেন যে, তাকে জানা গেছে বুদ্ধির ধারণা দিয়ে। এজন্যেই কান্টের দর্শনকে অজ্ঞেয়বাদী দর্শন হিসেবে বিবেচনা করা হয়েছে।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, কান্টের বিচারবাদে ত্রুটি থাকা সত্ত্বেও জ্ঞানের উৎপত্তিবিষয়ক মতবাদগুলাের মধ্যে সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে সন্তোষজনক। বুদ্ধি ও অভিজ্ঞতাবাদের মধ্যে দীর্ঘদিনের বিরােধ নিষ্পত্তির জন্য বিচারবাদ একটি অসাধারণ মতবাদের মর্যাদায় ভূষিত হয়েছে। এ কৃতিত্বের জন্য আধুনিক দার্শনিকদের মধ্যে কান্টের আসন সর্বোচ্চ বলা যেতে পারে।

1/5 - (1 vote)