প্রশ্নঃ মানব প্রকৃতি সম্পর্কে টমাস হবসের ধারণা আলােচনা কর।

অথবা, মানব প্রকৃতি সম্পর্কে টমাস হবসের ধারণা বিশ্লেষণ কর।

ভূমিকাঃ সপ্তদশ শতাব্দীর অন্যতম দার্শনিক ও ইউরােপীয় রাজনৈতিক দর্শনে গুরুত্বপূর্ণ স্থান দখলকারী টমাস হবস ‘মানব প্রকৃতি’ ও ‘প্রকৃতির রাজ্য’ নামক তত্ত্বের অন্যতম প্রবক্তা। হবস প্রকৃতি রাজ্য সম্পর্কে যে মতবাদ দিয়েছেন তা মানব প্রকৃতি সম্পর্কিত তার ধারণারই অবশ্যম্ভাবী ফলশ্রুতি। মানুষকে স্বভাবত স্বার্থপর, আত্মকেন্দ্রিক ও লােভী, বলে তিনি সেভাবে চিত্রিত করেছেন।

মানব প্রকৃতি সম্পর্কে হবসের ধারণাঃ হবস মানব প্রকৃতির যেসকল বৈশিষ্ট্যের কথা বলেছেন তার মধ্যে প্রধান বৈশিষ্ট্যগুলাে নিম্নে আলােচনা করা হলােঃ

(১) জড় বস্তুর মত মানুষও যন্ত্রবিশেষঃ হবস মানব প্রকৃতি সম্পর্কে মন্তব্য করেন, জড় বস্তুর মত মানুষও এক ধরনের আবেগহীন যন্ত্রবিশেষ। নির্দিষ্ট কোন অবস্থায় জড় পদার্থের আচরণ যেমন অনুমান করা যায়, ঠিক তেমনি নির্দিষ্ট কোন অবস্থায় মানুষের আচরণ কি হতে পারে তা বলা যেতে পারে। তবে মানুষের যুক্তিবােধের ও সচেতনতার কথা স্মরণ করে মানুষ জড়বস্তুর মধ্যে পার্থক্য নির্ণয় করেছে।

(২) আকাঙ্ক্ষা ও বিতৃষ্ণাঃ হবস বিশ্বাস করেন যে, যা মানুষের অনুভূতিকে নাড়া দেয় তার প্রতি মানুষের আকাক্ষা প্রবল। এ আকাক্ষা ইতিবাচক ও নেতিবাচক দু’অর্থেই হতে পারে। তিনি বলেন, যা মানুষকে ইতিবাচকভাবে নাড়া দেয় তাই আকর্ষণ বা আকাঙ্ক্ষা।

(৩) ক্ষমতা লাভের আকাঙ্ক্ষাঃ হবসের মতে, ক্ষমতা লাভের আকাক্ষা মানুষের সহজাত ও মজ্জাগত। তিনি বলেন, মানুষ যদিও আকাক্ষার দ্বারা পরিচালিত হয় কিন্তু সে তার আকাঙ্ক্ষাকে শুধু বর্তমানের সুখান্বেষণে সীমাবদ্ধ রাখেনা বরং ভবিষ্যতের জন্য কাজে লাগায়।

(৪) মানুষ স্বাতন্ত্রবাদীঃ হবসের মতে মানুষ স্বাতন্ত্রবাদী। অপরের দ্বারা নিয়ন্ত্রিত বা প্রভাবিত হওয়াকে মানুষ পছন্দ করেনা। প্রত্যেক মানুষ নিজস্বধ্যান-ধারণা দ্বারা পরিচালিত।

(৫) মানুষ কলহপ্রিয়ঃ হবসের মতে মানুষ স্বভাবতই কলহপ্রিয়। মানুষের কলহপ্রিয়তা ও স্বার্থান্বেষী মনােভাব সংঘর্ষকে উদ্দীপিত করে। হবস মানুষের মাঝে ঝগড়া-ঝাটির তিনটি কারণ উল্লেখ করেছেন। এগুলাে হলাে- প্রতিযােগিতা, আত্মবিশ্বাসহীনতা এবং অহংকার।

(৬) মানুষ নিরাপত্তা চায়ঃ জৈবিক অস্তিত্ব সংকটাপন্ন হােক এটা কারাে কাম্য নয়। মানুষ আত্মরক্ষার জন্যে অন্যের চেয়ে অধিক ক্ষমতাবান হতে চায়। আত্মরক্ষার এ প্রচেষ্টা নিরন্তর। মৃত্যুতে এর পরিসমাপ্তে ঘটে। হবস আত্মরক্ষাকে মানুষের সর্বপ্রধান চাহিদা বলে উল্লেখ করেছেন।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, হবস প্রকৃতি রাজ্য সম্পর্কে যে মতবাদ দিয়েছেন তা মানব প্রকৃতি সম্পর্কিত তার ধারণারই অবশ্যম্ভাবী ফলশ্রুতি। মানুষকে স্বভাবত স্বার্থপর, আত্মকেন্দ্রিক ও লােভী বলে তিনি সেভাবে চিত্রিত করেছেন। মানব প্রকৃতির ওপর বিশ্লেষণ এবং এর ফলাফলের ওপর ভিত্তি করে টমাস হবস প্রাকৃতিক রাজ্যকে বিশ্লেষণ করেছেন।

Rate this post