প্রতীকী রাজনীতিক উপাদানের গুরুত্ব:

যে-কোন সমাজে রাজনীতিক মনোভাব, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি বিভিন্ন প্রতীকের মাধ্যমে প্রতিপন্ন হয়। এই সমস্ত প্রতীকের মধ্যে জাতীয় পতাকা, জাতীয় সংগীত, অন্যান্য রাজনীতিক প্রতিষ্ঠান এ ক্ষেত্রে উদাহরণ হিসাবে উল্লেখযোগ্য। রাজতন্ত্র ও রাজনীতিক ব্যবস্থায় জাতীয় গৌরবের প্রতীক হিসাবে প্রতীয়মান হতে পারে। বল তাঁর Modern Politics and Government শীর্ষক গ্রন্থে বলেছেন: “Political attitudes and values in a society are symbolised by such things as the national flag and the national anthem.” এই প্রতীকগুলি রাজনীতিক প্রতিষ্ঠানসমূহের আদর্শযুক্ত উপাদানগুলিকে প্রকাশিত করে। এই সমস্ত প্রতীকের মাধ্যমে জনগণের আবেগ-অনুভূতি অভিব্যক্তি লাভ করে। তবে জনগণের রাজনীতিক জ্ঞান ও সামর্থ্যের স্তর বা মাত্রার সঙ্গে এই প্রতীকগুলির কোন ওতপ্রোত সম্পর্ক নেই। এতদসত্ত্বেও যে-কোন রাজনীতিক ব্যবস্থায় এই সমস্ত প্রতীকী উপাদানের গুরুত্ব ও তাৎপর্য বিরোধ-বিতর্কের ঊর্ধ্বে। বেজহট (Walter Bagehot) তাঁর The English Constitution শীর্ষক গ্রন্থে এ বিষয়ে আলোচনা করেছেন। এ প্রসঙ্গে বল মন্তব্য করেছেন: “Bagehot, writing in the middle of the nineteenth century recognised the importance of such symbols…” রাজনীতিক ব্যবস্থার স্থিতিশীলতার সঙ্গে রাজনীতিক প্রতীকের সম্পর্ক অনস্বীকার্য। সুদীর্ঘকালের রাজনীতিক সংস্কৃতির পরিপ্রেক্ষিতে এই বক্তব্যের সত্যতা সুপ্রতিষ্ঠিত। গ্রেট ব্রিটেনের রাজনীতিক ব্যবস্থায় রাজতন্ত্রের প্রতীকী মূল্য বিরোধ-বিতর্কের ঊর্ধ্বে। ব্রিটিশ রাজতন্ত্রের ভূমিকার বাস্তববাদী উপযোগীতা আলোচনার কোন অবকাশই নেই। ব্রিটিশ রাজতন্ত্রের বিরোধী সমালোচকদের বিরূপ সমালোচনার জবাবে অতিমাত্রায় আবেগপূর্ণ বক্তব্য পেশ করা হয়। লর্ড অ্যালট্রিনচাম ও অন্যান্য কর্তৃক প্রণীত Is the Monarchy Perfect? শীর্ষক গ্রন্থের বক্তব্য এবং কে. মারটিন কর্তৃক প্রণীত The Crown and the Establishment শীর্ষক গ্রন্থের বক্তব্য অনুসরণ করে বল এ প্রসঙ্গে মন্তব্য করেছেন: “It is difficult to initiate a rational public debate about the place of monarch in the British political system, as its role does not seem open to utilitarian analysis, and the treatment given to critics as a measurement if the strength of the emotional attachment. “এ প্রসঙ্গে উদাহরণ দিতে গিয়ে বল আরও বলেছেন: “The American President gains a similar emotional adherence in spite of the more overt politi cal role he performs…. Desecrating the national flag is regarded as a punishable offence in America, and certainly it could not be used in the commercial way one finds in Great Britain.” ভারতের সংবিধানের চতুর্থ অধ্যায় ক’ (Part IV A) অংশে ৫১-ক ধারায় নাগরিকদের অন্যতম অধিকার হিসাবে জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের কথা বলা হয়েছে।

প্রতীকের মাধ্যমে রাজনীতিক মতাদর্শ ও মূল্যবোধ ব্যক্ত নয়:

সকল রাজনীতিক ব্যবস্থাতেই প্রতীকের ব্যবহারের উপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়ে থাকে। বল বলেছেন: “All political system place great emphasis on the use of symbols.” প্রত্যেক রাজনীতিক ব্যবস্থার মধ্যেই কিছু প্রাধান্যকারী রাজনীতিক মূল্যবোধ বর্তমান থাকে। তা ছাড়া কিছু আদর্শগত ধারণা বর্তমানে প্রত্যক্ষ করা যায় প্রতীকের মাধ্যমেই ঐগুলি অভিব্যক্তি লাভ করে। প্রতীকের মাধ্যমেই রাজনীতিক চিন্তাধারা এবং রাজনীতিক প্রতিষ্ঠানের যাবতীয় মতাদর্শগত বৈশিষ্ট্য ব্যক্ত হয়। যেমন, কাস্তে হাতুড়ি প্রতীকের মাধ্যমে শ্রমিক কৃষকের ঐক্য ও সংহতি প্রতীয়মান হয়। বল বলেছেন: “The uniforms and the flags of the Nazi mass rallies presented an image of strength, unity and authority.”

ধর্মীয় প্রতীকের ব্যবহার:

কোন কোন রাজনীতিক সংস্কৃতিতে ধর্মীয় প্রতীকের ব্যবহারের উপরও গুরুত্ব আরোপ করা হয়। ধর্মনিরপেক্ষ প্রতীকের পরিবর্তে ধর্মীয় প্রতীকের ব্যবহার কোন কোন দেশের রাজনীতিক সংস্কৃতির অঙ্গ হিসাবে বিবেচিত হয়। কোন কোন দেশের অধিবাসীদের মধ্যে ঐক্য ও সংস্কৃতির স্বার্থে বিশেষ কোন ধর্মগুরু বা ধর্মপ্রচারকের ভূমিকার উপর জোর দেওয়া হয়। এ প্রসঙ্গে অধ্যাপক বলের দীর্ঘ মন্তব্য বিশেষভাবে প্রণিধানযোগ্য। তিনি বলেছেন: “Religious symbols may take the place of secular symbols in same political cultures. Profound significance is attached to coronation ceremonies in the national church, nation holidays are chosen from the church calendar, and particular saints are used to symbolise national unity.”

‘মিথ’ বা অতিকথার ব্যবহার:

প্রত্যেক দেশ ও জাতির জীবনে কিছু গৌরবগাথা প্রচলিত দেখা যায়। এই সমস্ত গৌরবগাথার মাধ্যমে জাতির মহত্ত্ব ও গৌরব কাহিনী প্রচলিত হয়ে থাকে। জাতির অতীত সম্পর্কিত এই সমস্ত অবিশ্বাস্য কাহিনীকে অতিকথা বা মিথ (Myth) বলা হয়। জাতীয় জীবনের এই সমস্ত অতীত গৌরব কাহিনীর মধ্যে কখনও অর্ধসত্য বা অসত্যও থাকে। রাজনীতিক সংস্কৃতির ক্ষেত্রে ‘মিথ’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জাতীয় স্বাতন্ত্রের ভিত্তি হিসাবে ‘মিথ’ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। জাতীয় জীবনের কোন বিশেষ ঐতিহাসিক অধ্যায়ের অতিকথা জাতীয় জীবনের মহত্বের আদর্শ ও গৌরবকে সঞ্চারিত করে। বল বলেছেন: “Myths play an important role in the political culture. They may be very important as a foundation of national identity. Myths about some historical period are used to evoke a sense of national greatness.” গ্রেট ব্রিটেনের রাজনীতিক ব্যবস্থায় এলিজাবেথের রাজত্বকাল (Elizabethan Age) এ ক্ষেত্রে উদাহরণ হিসাবে বিশেষভাবে উল্লেখযোগ্য।

বলের অভিমত অনুসারে বিদ্যমান রাজনীতিক ব্যবস্থার সঙ্গে প্রতীকসমূহ প্রত্যক্ষভাবে সম্পর্কযুক্ত নাও হতে পারে। এবং এই কারণে বহিরাগতরা সংশ্লিষ্ট রাজনীতিক ব্যবস্থার প্রতীকসমূহের ব্যাপারে অবিশ্বাস্য বিস্ময়ে অভিভূত হতে পারে। এ প্রসঙ্গে উদাহরণ হিসাবে বল বলেছেন: “the Protestants of Northern Ireland symbolise the religious unity of their allegiance to the British crown by yearly celebrations of the victories of William III in the late seventeenth century, and the anniversary of his defeat of the Catholics at the Battle of the Boyne is treated as a sectarian holiday.”

নতুন প্রতীকের ব্যবস্থা:

রাজনীতিক প্রতীকের সঙ্গে আবেগ-উচ্ছ্বাস অতিমাত্রায় সংযুক্ত থাকে। এই আবেগ-উচ্ছ্বাসের মাধ্যমে বিদ্যমান রাজনীতিক ব্যবস্থার সঙ্গে রাজনীতিক মনোভাব ও মূল্যবোধকে সম্পৃক্ত করা হয়। সরকারও তার বৈধতা প্রতিপন্ন করার জন্য জাতীয় ঐক্য ও সংহতি সংরক্ষণের জন্য রাজনীতিক প্রতীকগুলিকে ব্যবহার করে থাকে। যে সমস্ত জাতি বা রাষ্ট্র ব্যাপক বা বৈপ্লবিক পরিবর্তনের পর প্রতিষ্ঠিত হয়েছে, তাদের ক্ষেত্রে এ কথা বিশেষভাবে প্রযোজ্য। এ রকম ক্ষেত্রে অপসারিত শাসকগোষ্ঠীর কীর্তিকলাপের অবমূল্যায়নের জন্য নতুন শাসকগোষ্ঠী যাবতীয় উদ্যোগ আয়োজন গ্রহণ করে। পূর্বতন শাসকদের স্মৃতিকে মানুষের মন থেকে মুছে ফেলার জন্য সর্বতোভাবে চেষ্টা করা হয়। এই উদ্দেশ্যে নতুন করে জাতীয় ইতিহাস লেখা হয়, জাতীয় পতাকা ও জাতীয় সংগীত নতুন করে তৈরি করা হয়। নতুন জাতীয় নেতা খাড়া করা হয়, শহর ও রাস্তার নাম পরিবর্তন করা হয়, জনসাধারণের জীবনধারার রীতিনীতিরও পরিবর্তন করা হয়। তা ছাড়া জাতীয় ঐক্য ও সংহতি সংরক্ষণের উপর জোর দেওয়া হয়। বল বলেছেন: “This sense of unity can often be intensified by whipping up feeling against foreign symbols such as foreign embassies.”

Rate this post