আধুনিক বাংলা গানের পথপ্রদর্শক রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১-১৯৪১)। তার হাতেই বাংলা গান বাণী এবং সুরবৈচিত্র্যে মাধুর্যময় হয়ে ওঠে। তার সমসাময়িক কালে গীতিকার হিসেবে আরও কয়েকজন কবি জনপ্রিয়তা পেয়েছিলেন। তার মধ্যে উল্লেখযােগ্য দ্বিজেন্দ্রলাল রায় (১৮৬৩-১৯১৩), রজনীকান্ত সেন (১৮৬৪-১৯১০), অতুলপ্রসাদ সেন (১৮৭১-১৯৩৪), কাজী নজরুল ইসলাম (১৮৯৯-১৯৭৬) প্রমুখ। রবীন্দ্রনাথ-সহ এই পাঁচজন কবি গীতিকারের সৃষ্টির মধ্য দিয়েই বাংলা গানে আধুনিক পর্যায়ের সূত্রপাত। রবীন্দ্রনাথ ঠাকুরের গানের মূল বিষয় প্রেম, প্রকৃতি, পূজা ও স্বদেশ। মূলত এই চারটি পর্যায় অবলম্বনেই তিনি প্রায় হাজার দেড়েক কালজয়ী গান রচনা করেন। ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ রােধকে কেন্দ্র করে বাংলা দেশে স্বদেশি আন্দোলনের সূত্রপাত।

এই ঐতিহাসিক ঘটনা উপলক্ষে রবীন্দ্রনাথ সৃষ্টি করলেন ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটি। এই পর্বে দ্বিজেন্দ্রলাল লিখেছিলেন ‘বঙ্গ আমার, জননী আমার’। রজনীকান্ত সেন ডাক দিলেন ‘মায়ের দেওয়া মােটা কাপড় মাথায় তুলে নে রে ভাই’। অতুলপ্রসাদ সেন আশ্বাস দিলেন এই বলে—’বল বল বল সবে, শত বীণা বেণু রবে’। নজরুল ইসলাম গাইলেন মুক্তির গান— ‘কারার ঐ লৌহকপাট’ অথবা ‘এই শিকল পরা ছল মােদের এই…’। তবে বিদ্রোহী কবি বলে পরিচিত নজরুলের একহাতে ‘বাঁশের বাঁশরি’ আর একহাতে ‘রণতুর্য’। তাই তাঁর প্রেমের গানগুলিও অসাধারণ, যেমন- ‘মাের প্রিয়া হবে এসাে রানি, দিব খোঁপায় তারার ফুল’।


কবি-নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায় প্রায় সমস্ত গানই রচনা করেছিলেন নাটকের প্রয়ােজনে। তার রচিত ঐতিহাসিক নাটকের গানগুলিতে দেশাত্মবােধ উৎসারিত। রজনীকান্ত সেনের সৃষ্ট গানগুলিকে বলা হয়ে থাকে ‘কোমল-কান্ত পদাবলি’। তাঁর গানের প্রধান বিষয় ভক্তি ও দেশপ্রেম। গীতিকার অতুলপ্রসাদ সেন তাঁর গানে প্রেম, স্বদেশপ্রীতি এবং ভক্তি—এই তিনটি ভাবনার প্রকাশ ঘটিয়েছেন। তার প্রেমের গানে বেদনা আর বিষাদের প্রাচুর্য। স্বদেশ পর্যায়ের গানে দেশমাতৃকার শৃঙ্খল মােচনের আহ্বান। আর ভক্তি পর্যায়ের গানে আছে আত্মনিবেদনের রাগিণী। আধুনিক বাংলা গানের কিছুটা ভিন্নধারার গীতিকার চারণকবি মুকুন্দ দাস (১৮৭৮-১৯৩৪)। তিনি মূলত স্বদেশি গান রচনা করেন। যাত্রাগান রচনাতেও তিনি পরিচিতি লাভ করেন। তার গান বাঙালির মনে ইংরেজ শাসনের বিরুদ্ধে প্রতিরােধ ও স্বাধীনতার আকাক্সক্ষা জাগিয়ে তােলে।


বাংলা গণসংগীতের সূচনা কোন্ ঐতিহাসিক সন্ধিক্ষণে? এই ধারার গীতিকার, সুরকার এবং গায়কদের সম্পর্কে লেখাে। 

অথবা, বাংলা গণসংগীতের ধারা সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করাে। 

অথবা, গণসংগীত বলতে কী বােঝ? বাংলা গণসংগীতের ধারাটি আলােচনা করাে। 

বাংলা সিনেমার গান সম্পর্কে যা জান লেখাে।

আট ও নয়ের দশকে বাংলা গানে যে বিবর্তন ঘটেছিল সে সম্পর্কে যা জান লেখাে।

বাংলা গানে উচ্চাঙ্গ সংগীতের প্রভাব কতখানি বলে তুমি মনে করােযুক্তিসহ আলােচনা করাে।

বাংলা গানের মান বৃদ্ধির ক্ষেত্রে যন্ত্রের প্রয়ােগ কতটা সফল? সহযােগী যন্ত্রীদের সম্পর্কে যা জান লেখাে। 

বাংলা গানের স্মরণীয় শিল্পীদের নাম উল্লেখ করে যে-কোনাে একজন সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, বাংলা সংগীতের ধারায় রবীন্দ্র সংগীতের অবদান বিষয়ে আলােচনা করাে। 

বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সংক্ষেপে আলােচনা করাে। 

বাংলা গানের ধারায় রজনীকান্ত সেনের অবদান আলােচনা করাে। 

বাংলা গানের ধারায় গীতিকার ও সুরকার অতুলপ্রসাদ সেনের অবদান সম্পর্কে নাতিদীর্ঘ আলােচনা করাে। 

বাংলা গানের ইতিহাসে চারণ কবি মুকুন্দদাসের অবদান সম্পর্কে আলােচনা করাে। 

বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলােচনা করাে। 

Rate this post