ঐতিহাসিক ভিত্তি: স্পেনের রাজা ফিলিপের রণতরির বহরের নাম ছিল ‘দি আর্মাডা’। ১৫৮৮ খ্রিস্টাব্দে ইংল্যান্ডের বিরুদ্ধে যুদ্ধে তিনি ১৩০টি যুদ্ধজাহাজসমৃদ্ধ এই আর্মাডা পাঠান। কিন্তু প্রথম এলিজাবেথের শাসনাধীন ইংল্যান্ড শােচনীয়ভাবে তাদের পরাজিত করে। কোনােমতে মাত্র ৬৭টি জাহাজ ফেরত আসে। প্রােটেস্টান্ট ইংল্যান্ডের কাছে ক্যাথােলিক স্পেনের এই পরাজয় ফিলিপকে হতােদ্যম করে দেয়। অন্যদিকে, ইংল্যান্ডে জাতীয়তাবাদের বিকাশ ঘটে।

ফিলিপের বেদনা : এই ঐতিহাসিক ঘটনার উল্লেখ করে ব্রেখট তাঁর ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় বলেছেন যে, ইংল্যান্ডের সঙ্গে যুদ্ধে আর্মাডার বিপর্যয় নিঃসন্দেহে সম্রাট ফিলিপের বেদনার কারণ হয়েছিল।

স্পেনীয় জনগণের কান্না : কিন্তু সেই কান্নার চেয়ে স্পেনীয় জনগণের কান্নাও কম শােকপূর্ণ ছিল না। তাদের জাত্যভিমানে যে আঘাত লেগেছিল, সেই শােকের কথা প্রচলিত ইতিহাসে লেখা হয়নি। ঠিক যেভাবে চিনের প্রাচীর তৈরির নেপথ্যে থাকা রাজমিস্ত্রিদের কথা বা বাইজেনটিয়াম প্রাসাদের বাইরে থাকা মানুষদের কথা কোনাে ইতিহাস বই-এ লেখা থাকে না, সেভাবেই রাজা ফিলিপ ছাড়াও যে অসংখ্য স্পেনীয় অধিবাসী সেদিনের ওই বিপর্যয়ে আঘাত পেয়েছিল, তাদের কথাও কোথাও লেখা নেই।

ইতিহাসের সীমাবদ্ধতা : শ্রমজীবী সাধারণ মানুষদের কথা উপেক্ষা করা প্রচলিত ইতিহাসের এই সীমাবদ্ধতাকে এভাবেই ব্রেখট তাঁর কবিতায় তুলে ধরতে চেয়েছেন।

5/5 - (1 vote)